সংবাদ শিরোনাম :
শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ কোন হুমকি নয়: ট্রাম্প

শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ কোন হুমকি নয়: ট্রাম্প

শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ কোন হুমকি নয়: ট্রাম্প
শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ কোন হুমকি নয়: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক– বন্দুকধারী শ্বেতাঙ্গ জঙ্গি যখন গণহত্যার জন্য নিউজিল্যান্ডের মসজিদে প্রবেশ করেন, তখন তার হেলম্যাটে রাখা লাইভ ক্যামেরার ভিডিওর ব্যাকগ্রাউন্ডে সার্ব জাতীয়তাবাদী গান বাজছিল।

শুক্রবার জুমা পড়তে আসা মুসল্লিদের হত্যার সময় তিনি এ নারকীয় দৃশ্য সামাজিকমাধ্যম ফেসবুকে সরাসরি সম্প্রচার করেন। শ্বেতাঙ্গ জঙ্গির অস্ত্রের গায়ে সার্ব জাতীয়তাবাদের ঐতিহাসিক ব্যক্তিদের নাম খোদাই করা ছিল। এতে বলকান সহিংসতা নিয়ে অপ্রত্যাশিত আগ্রহ তৈরি হয়েছে সর্বত্র। সে সময় যুদ্ধবিধ্বস্ত অঞ্চলটিতে রক্তের বন্যা বয়ে গিয়েছিল।

ক্রাইস্টচার্চে মসজিদে এ সন্ত্রাসী হামলার ঘটনায় বিশ্বব্যাপী সমালোচনা ও নিন্দার ঝড় বইছে। এদিকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হামলার এ দিনটিকে ‘দেশের সবচেয়ে অন্ধকার দিনগুলির মধ্যে’ একটি বলে অভিহিত করেছেন। এছাড়া তিনিও এটাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে নিন্দা জানিয়েছেন।

তবে এ ঘটনার পরও শ্বেতাঙ্গ জাতীয়তাদকে কোন হুমকি হিসেবে গণ্য করছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হামলার পরদিন প্রেসিডেন্টের কার্যালয় ওভাল অফিসে সাংবাদিকরা তাকে জিজ্ঞেস করেন ক্রমবর্ধমান শ্বেতাঙ্গ জাতীয়তাবাদকে তিনি হুমকি হিসেবে দেখেন কি না? তাৎক্ষণিকভাবে তিনি বলেন, ‘আমি সত্যিই তা মনে করি না’।

শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের ব্যাপারে তিনি জানান, এরা ছোট একটি গ্রুপ। তাদের খুব খুব গুরুতর কিছু সমস্যা রয়েছে। এই প্রসঙ্গে তিনি নিউজিল্যান্ডের ঘটনা টেনে আনেন। তিনি বলেন, ‘নিউজিল্যান্ডে যা ঘটেছে সম্ভবত এটা তার একটি নমুনা। আমি এই ব্যাপারে খুব বেশি কিছু জানি না। কিন্ত এটা নিশ্চিতভাবেই ভয়াবহ একটি ব্যাপার’।

সাংবাদিকরা জানান, সন্ত্রাসী ব্রেন্টন ট্যারান্ট তার নাম এবং তাকে অনুপ্রেরণা হিসেবে উল্লেখ করেছেন। এই ব্যাপারে ট্রাম্প নিজের অজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, ‘আমি তা দেখিনি। তবে আমি মনে করি এটি ভয়াবহ একটি ঘটনা’।

শ্বেতাঙ্গ জাতীয়তাবাদের ভয়ংকরতা নিয়ে ট্রাম্পের এই উদাসীনতা নিয়ে প্রশ্ন উঠেছে। এর আগে ক্রাইস্টচার্চের মসজিদ হামলায় ৪৯ জন নিহতের ঘটনায় টুইটারে ট্রাম্প নিন্দা জানিয়েছিলেন এবং নিহতদের প্রতি শোক জ্ঞাপনও করেন। কিন্তু তার কিছুক্ষণ পরেই তিনি যেভাবে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদকে নির্বিষ হিসেবে বর্ণনা করেন তাতে নিহতদের প্রতি তার সহানুভূতি সত্যিকারের ছিল কি না তা অনেকেই জানতে চেয়েছেন।

উল্লেখ্য, মসজিদ হামলার জন্য দায়ী ২৮ বছর বয়সি অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেনটন ট্যারান্ট একজন শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী। মুসলমানদের প্রতি তীব্র বিদ্বেষ পোষণ করা এই সন্ত্রাসী মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের একজন ভক্ত বলে পুলিশকে জানিয়েছেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com